‘সন্ত্রাস দমনে পাকিস্তানকে আরো সক্রিয় হতে হবে’

সন্ত্রাস দমনে পাকিস্তানকে আরো সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ইসলামাবাদের পাশে আছে যুক্তরাষ্ট্র। বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা আগেই বলেছেন, চাইলে পাকিস্তান সন্ত্রাসের বীজ উপড়ে ফেলতে পারে। তবে এর জন্য তাদের আরো সক্রিয় হতে হবে।

দেশের মাটিতে সন্ত্রাসীদের আশ্রয় দিয়ে প্রতিবেশি দেশে হামলা চালানো যুক্তিযুক্ত নয়। পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করতে সম্প্রতি মার্কিন সিনেটে প্রস্তাব এনেছিলেন কংগ্রেসের টেড পো এবং ডেনা রোহরাবাশের। অনলাইন আবেদনও শুরু হয়েছিল। তাতে ৬ লাখ ৬৫ হাজার ৭৬৯ জন মানুষ পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার পক্ষে সমর্থন জানান। সেই প্রেক্ষিতেই হোয়াইট হাউসের তরফ থেকে পাকিস্তানকে হুঁশিয়ারি দেওয়া হলো। তবে ওই প্রস্তাব নিয়ে এখনই বিস্তারিত কিছু জানাতে চায় না হোয়াইট হাউস।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘প্রস্তাবটি নিয়ে এখনই বিশদ আলোচনা করা যাবে না। তবে সন্ত্রাস দমন নিয়ে পাকিস্তানের সঙ্গে আলোচনা চলছে। এ ব্যাপারে সকলকে একজোট হতে হবে।’

৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে পেয়েছে যুক্তরাষ্ট্র। জানুয়ারি মাসে ওবামার মেয়াদ শেষ হলে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করবেন ট্রাম্প। নির্বাচনের সময় থেকেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে মুখ খুলেছেন ট্রাম্প। তিনি ক্ষমতায় এলে দু’দেশের রাজনৈতিক সম্পর্ক কোথায় গিয়ে দাঁড়াবে সেটাও ভাবার বিষয়।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...