ট্রাম্পের মন্ত্রিসভায় দুই নারী

সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য মন্ত্রিসভার সদস্য হিসেবে দুইজন নারীর নাম ঘোষণা করা হয়েছে। এই দুই নারীই এক সময় ট্রাম্পের কঠোর সমালোচনা করেছিলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজনীতিবিদ নিক্কি হেলি সাউথ ক্যারোলিনার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছেন। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে তিনি নিয়োগ পেতে যাচ্ছেন। এ ছাড়া দ্বিতীয় জন হলেন ট্রাম্পের রাজনৈতিক দল রিপাবলিকান পার্টির দাতা বেটসি ডেভোস। ট্রাম্পের মন্ত্রিসভার শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন তিনি।

সম্ভাব্য তালিকায় এই দুই নারীর নাম উঠে এলেও মনোনয়ন চূড়ান্ত করতে সিনেটের অনুমোদন প্রয়োজন হবে। হেলি সাউথ ক্যারোলিনার প্রথম নারী এবং দেশটির সংখ্যালঘু জনগোষ্ঠীর গভর্নর। ভারতীয় বাবা-মায়ের সন্তান হেলি ট্রাম্পের মুসলিম বিরোধী অবস্থানের সমালোচনা করেছিলেন। নির্বাচনের আগে তিনি বলেছিলেন, ট্রাম্পের মুসলিমবিরোধী বক্তব্য মার্কিন সংস্কৃতিবিরোধী।

নিয়োগ ঘোষণা করে হেলি সম্পর্কে ট্রাম্প বলেছেন, মানুষকে একত্রিত করার সামর্থ্য তার আছে, যা তিনি অতীতেও প্রমাণ করেছেন। কূটনীতি ও পররাষ্ট্রনীতি বিষয়ে অত্যন্ত স্বল্প অভিজ্ঞতা সম্পন্ন হেলির নিয়োগ ঘোষণার পর কূটনৈতিক অঙ্গনে তাকে নিয়ে এখন ব্যাপক আলোচনা শুরু হয়েছে।

এদিকে, ডেভোস একবার ডোনাল্ড ট্রাম্পকে অনধিকার প্রবেশকারী ব্যক্তি বলে আক্রমণ করেছিলেন। প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়ন চূড়ান্ত হওয়ার আগে পর্যন্ত ট্রাম্পের সব প্রতিদ্বন্দ্বীকে সমর্থন এবং আর্থিক সহযোগিতা দিয়েছিলেন তিনি।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...