আগুনের কণ্ঠে জীবনানন্দ দাশ

রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ। তার কবিতায় বাংলার রূপ-সৌন্দর্য ফুটে উঠেছে নান্দনিকতায়। এই বাংলার মাঠ-পথ, সবুজে মুগ্ধ হয়ে কবি লিখেছিলেন ‘রূপসী বাংলা’ কাব্যগ্রন্থটি। তারই জনপ্রিয় একটি কবিতা ‘বাংলার মুখ আমি দেখিয়াছি’ এবার গান হয়ে আসছে জনপ্রিয় গায়ক আগুনের কণ্ঠে।

তবে এই গান কোনো অ্যালবাম বা ভিডিও প্রকাশের জন্য নয়। জীবনানন্দ দাশের এই কবিতাটি গান করে তিনি গাইবেন ‘কিমিয়া’ নামের একটি টেলিছবির জন্য। গানটি গাওয়ার পাশাপাশি এতে অভিনয়ও করবেন আগুন।

জানা গেছে, সুলতান আহমেদের রচনা ও পরিচালনায় ‘কিমিয়া’তে আগুন জুটি বাঁধবেন লারা লোটাসের সঙ্গে। শহীদ বুদ্ধিজীবীদের উপর নির্মিত এই টেলিফিল্মে আরো অভিনয় করবেন আহসানুল হক মিনু, উত্তম সরকার, সুকুমার প্রমুখ। সাতরং মিডিয়ার ব্যানারে এর প্রযোজনায় থাকছেন আলেকজান্ডার অলোকঢালী।

Agun

আগুন জাগো নিউজকে বলেন, ‘ শহীদ বুদ্ধিজীবী দিবসকে সামনে রেখে পরিচালক এটি নির্মাণ করছেন। দারুণ একটি গল্প। মুগ্ধ হবার মতো। গল্পটি পড়ে এক কথায় কাজ করতে রাজি হয়েছি। আমি গানের মানুষ। ভালো লাগা থেকে অভিনয় করি। কিন্তু নিজের চরিত্র পছন্দ না হলে কাজ করি না। এখানে আমার অভিনয়ের জায়গা আছে। দর্শকরা টেলিছবিটি পছন্দ করবেন বলেই বিশ্বাস আমার।’

জীবনানন্দ দাশের কবিতায় কণ্ঠ দেয়া প্রসঙ্গে আগুন বলেন, ‘জীবনানন্দ দাশের কবিতা মানেই দেশপ্রেমের অদ্ভুত এক ঘোর। বাংলার সৌন্দর্য তার মতো করে আর কোনো কবি এত চমৎকার উপমায় তুলে ধরতে পেরেছেন কি না আমি জানি না। বিশেষ করে তার ‘বাংলার মুখ আমি দেখিয়াছি’ কবিতাটি সব বাঙালির কাছেই প্রিয়। টেলিছবিটির গল্পের প্রয়োজনে এই কবিতাটি গীটার হাতে গাইবো আমি।’

এদিকে পরিচালক সুলতান আহমেদ জানান, আগামীকাল ২২ নভেম্বর থেকে শুরু হচ্ছে টেলিছবিটির শুটিং। নীলফামারি বিভিন্ন বধ্যভূমিসহ তিস্তার ব্যারেজে এর দৃশ্য ধারণ হবে। এরই মধ্য দিয়ে প্রথমবারের কোনো বিনোদনমূলক অনুষ্ঠানের শুটিং হতে যাচ্ছে তিস্তা ব্যারেজে।

‘কিমিয়া’ আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে যে কোনো একটি বেসরকারি চ্যানেলে প্রচার হবে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...