ডায়বেটিসমুক্ত দেশ গড়তে রাষ্ট্রপতির আহ্বান

ডায়বেটিসমুক্ত দেশ গড়তে ও এ সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য বাংলাদেশ ডায়াবেটিক সমিতির পাশাপাশি দেশের গণমাধ্যমসহ অন্যান্য আন্তর্জাতিক ও স্বেচ্ছাসেবী সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ।

‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে রোববার এক বাণীতে তিনি এ আহ্বান জানান। ১৪ নভেম্বর (সোমবার) বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে এ দিবস পালন করা হবে। ‘বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।

তিনি বলেন, বাঙালি জাতির জন্য দিনটি বিশেষভাবে গর্বের এ কারণে যে বাংলাদেশের উদ্যোগের ফলেই দিবসটি ‘জাতিসংঘ দিবস’ এর মর্যাদা লাভ করছে।

আবদুল হামিদ বলেন, ‘বিশ্বজুড়েই ডায়াবেটিস এক নীরব মহামারী। আমি জানতে পেরেছি বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ রোগটি দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। ডায়াবেটিস বৃদ্ধির হার রোধ করা না গেলে এ রোগের প্রাদুর্ভাব আমাদের মতো উন্নয়নশীল একটি দেশের টেকসই উন্নয়নের পথে বড় অন্তরায় হয়ে উঠতে পারে’।

তিনি বলেন, বিশেষজ্ঞদের মতে, নগরায়নের কারণে মানুষের জীবনযাপন ও খাদ্যাভ্যাসের ব্যাপক পরিবর্তন এবং কায়িক পরিশ্রমের অভাবেই ডায়াবেটিসের প্রকোপ দিন দিন বাড়ছে। এ অবস্থায় ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে আরো উদ্যোগ গ্রহণ গুরুত্বপূর্ণ।

বিশ্ব ডায়াবেটিস দিবসে এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিসের ওপর দৃষ্টি দিন: অন্ধত্ব এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’ যথার্থ হয়েছে বলে রাষ্ট্রপতি উল্লেখ করেন।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...