নতুন এমডি সোনালী-রূপালী-অগ্রণী ব্যাংকে

বশেষে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পাচ্ছে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংক। অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এমডি হিসেবে তিনজনের নাম মনোনয়ন করে তিন ব্যাংকের চেয়ারম্যানের কাছে চিঠি পাঠিয়েছে।
প্রজ্ঞাপনে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা পদে কর্মসংস্থান ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদ, রূপালী ব্যাংকের এমডি হিসেবে প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান ও অগ্রণী ব্যাংকে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি মোহাম্মাদ সামস-উল ইসলামকে মনোনীত করেছে সরকার।
মঙ্গলবার (১৬ আগস্ট) এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ উল্লেখিত ব্যক্তিদের নিয়োগ দিতে সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদকে চিঠি পাঠিয়েছে।
প্রত্যেক এমডিকে তিন বছরের জন্য নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর বিধান মোতাবেক বাংলাদেশ ব্যাংকের অনুমোদনসহ ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।
নিয়ম অনুযায়ী ব্যাংক তিনটির পর্ষদ এখন এমডি নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি চাইবে। তিনজনের ব্যাপারে অনাপত্তি পাওয়া গেলে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ এমডি হিসেবে তাদের নিয়োগ দিতে পারবে।
এ বিষয়ে জানতে জাইলে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত বাংলানিউজকে বলেন, অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে চিঠি এসেছে। বুধবার নিয়োগের জন্য অনাপত্তি চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠানো হবে। কেন্দ্রীয় ব্যাংকের ছাড়পত্র পেলেই নিয়োগ দেওয়া হবে।
এমডি নিয়োগ দিতে চলতি বছরের ২৪ জুলাই ব্যাংক তিনটির চেয়ারম্যানকে আহ্বায়ক করে বাছাই (সার্চ) কমিটি গঠন করে সরকার। সার্চ কমিটি এই তিনজনসহ মোট ৯ জনের নাম প্রস্তাব করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠিয়েছিল।
সোনালী ব্যাংকের এমডি প্রদীপ কুমার দত্তের চুক্তির মেয়াদ শেষ হয় গত ১৭ জুন। এরপর ব্যাংকের ডিএমডি আতাউর রহমান প্রধানকে ভারপ্রাপ্ত এমডি হিসেবে নিয়োগ দেওয়া হয়। পরবর্তী সময়ে আতাউর রহমান প্রধানকে প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ দেওয়া হয়। তখন সোনালী ব্যাংকের ডিএমডি দিদার মোহাম্মাদ আবদুর রবকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেওয়া হয়।
অন্যদিকে ঋণ বিতরণে অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের দায়ে মেয়াদের কয়েক দিন আগেই এবছরের ২৯ জুন অগ্রণী ব্যাংকের এমডি সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। পরবর্তী সময়ে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব নিলেও একই অভিযোগে ব্যাংকের ডিএমডি মিজানুর রহমানকে আটক করে দুদক।
এ ছাড়া ৭ জুলাই (বৃহস্পতিবার) চুক্তির মেয়াদ শেষ হয় রূপালী ব্যাংক লিমিটেডের এমডি ফরিদ উদ্দিন আহমেদের। পরবর্তী সময়ে অতিরিক্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন ডিএমডি দেবাশীষ চক্রবর্তী।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...