এবার অ্যান্ড্রয়েড ফোনের ত্রুটি নিয়ে গুগল মুখ খুললো

মাত্র কয় দিন আগেই সফটওয়্যার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান চেক পয়েন্ট ৯০ কোটি অ্যান্ড্রয়েড ফোনে ‘কোয়াডরুটার’ নামের একটি বাগ বা ত্রুটি নিয়ে সবাইকে সতর্ক করে ব্লগ পোষ্ট দেয়। যেখানে বলা হয়, কোয়ালকম চিপের কিছু দূর্বলতার সুযোগ নিয়ে হ্যাকাররা সহজেই হ্যাক করতে পারবে ওই চিপ যুক্ত যে কোনো অ্যান্ড্রয়েড ফোন।
আর এ খবর বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড প্লার্টফর্মের ইউজারদের জন্য ভীতিকর অবস্থা সৃষ্টি করে।

কিন্তু বিষয়টি নিয়ে মুখ খুললো অ্যান্ড্রয়েডের নির্মাতা প্রতিষ্ঠান গুগল। তারা বলছে, ‘কোয়াডরুটার’বাগে ব্যাপক নিরাপত্তাজনিত কোন সমস্যা নেই। তাই এই ত্রুটিতে ফোনে কোন সমস্যা হবেনা।
এছাড়া কোয়ালকম চিপে তৈরি ওই ফোনগুলোর চিহ্নিত ৪টি ত্রুটির মধ্যে ৩টির জন্য প্যাঁচ উন্মুক্ত করেছে গুগল, যা আগস্টের অ্যান্ড্রয়েড আপডেটে থাকছে। আর বাকী ১টি ত্রুটির সমাধান দেয়া হবে আসছে সেপ্টেম্বর মাসের আপডেটে।
গুগলের দাবি, অ্যান্ড্রয়েডের এই আপডেটগুলো ফোনে ইনস্টল করে নিলেই মিটে যাবে সব সমস্যা।
প্রসঙ্গত, সফটওয়্যারের নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান চেক পয়েন্ট জানিয়েছিল কোয়ালকম প্রসেসর ব্যবহৃত ফোনে ৪টি বাগ বা সমস্যা রয়েছে। প্রতিষ্ঠানটির তরফে যে সমস্ত ফোনগুলোকে ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে সেই তালিকায় ছিল: ‘ব্ল্যাকবেরি প্রিভ’, ‘ব্ল্যাকফোন ১ ও ২’, ‘গুগল নেক্সাস ৫, ৬ ও ৬পি’, ‘এইচটিসি ওয়ান, এম৯ ও ১০’, ‘এলজি জি৪, জি৫ ও ভি১০’, ‘নিউ মটো এক্স’, ‘ওয়ান প্লাস ১, ২ ও ৩’, ‘স্যামসাং ইউএস ভার্সন গ্যালাক্সি এস৭, এস৭এজ’ এবং সনি এক্সপেরিয়া জেড আল্ট্রা।
তারা বলেছিল, ওই ৪টি ত্রুটিকে ব্যবহার করে যে কোন হ্যাকার চাইলেই ওই ফোনগুলোর নিয়ন্ত্রণ নিতে সক্ষম।

Related Posts Plugin for WordPress, Blogger...