তৌকীর আহমেদ এবার গান লিখলেন

অভিনয়, নাট্য রচনা ও পরিচালনার পর এবার গীতিকার পরিচয়টি যুক্ত হলো তৌকীর আহমেদের সঙ্গে। নিজের পরিচালিত ‘অজ্ঞাতনামা’ ছবির জন্য দুটি গান লিখেছেন তিনি। এবারই প্রথম এমন অভিজ্ঞতা হলো তার।
তৌকীরের লেখা ‘অজ্ঞাতনামা’র শিরোনাম-গান গেয়েছেন রোকন ইমন। এ ছাড়া ‘সন্তান’ শিরোনামের একটি গান গেয়েছেন চিরকুট ব্যান্ডের পিন্টু ঘোষ। দুটি গানের সুর ও সংগীতায়োজন করেছেন তিনি।
গান লেখা প্রসঙ্গে তৌকীর বলেন, ‘অজ্ঞাতনামা মঞ্চনাটক হিসেবে লিখেছিলাম। এটাকে ছবিতে রূপ দেওয়ার পর মনে হলো গান দরকার। গল্পটার মধ্যেই যেহেতু আমি ছিলাম, তাই প্রয়োজন অনুযায়ী দুটি গান লিখেছি। এটা আমার জন্য নতুন অভিজ্ঞতা। ব্যাপারটা মজারও।’
নিয়মিত বা অন্যের ছবিতে গান লিখবেন কি-না জানতে চাইলে তৌকীর বলেন, ‘এটা সময়ই বলবে। ইচ্ছে তো আছেই। অন্যরা যদি তাদের ছবিতে লিখতে বলেন, সময়-সুযোগ হলে আর গল্পটার সঙ্গে নিজেকে প্রাসঙ্গিক মনে করলে গান লিখতেও পারি।’
পরিচালক হিসেবে ‘অজ্ঞাতনামা’ তৌকীরের চতুর্থ ছবি। গত মে মাসে অনুষ্ঠিত ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় অংশ নেয় এটি। ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ছবিটি মুক্তি পাচ্ছে আগামী ১৯ আগস্ট। তার আগে মঙ্গলবার (১৬ আগস্ট) স্টার সিনেপ্লেক্সে হবে প্রিমিয়ার।
তৌকীরের আগের তিনটি ছবি হলো ‘জয়যাত্রা’ (২০০৪), ‘রূপকথার গল্প’ (২০০৬), ‘দারুচিনি দ্বীপ’ (২০০৭)। এবার হালদা নদীকে ঘিরে তিনি পরিচালনা করবেন ‘হালদা’। এর চিত্রায়ন শুরু হবে শিগগিরই। এতে অভিনয় করবেন জাহিদ হাসান, মোশাররফ করিম ও তিশা।
‘অজ্ঞাতনামা’ ছাড়া তৌকীর আরও দুটি মঞ্চনাটক লিখেছেন। এগুলো হলো- ‘প্রতিসরণ’ (২০১২) ও ‘ইচ্ছেমৃত্যু’ (২০১৩)।
তৌকীর আহমেদের লেখা ‘অজ্ঞাতনামা’ গানের কথা
নাম জানা নেই তার, দু'চোখে স্বপ্ন আর
ধরতে সোনার হরিণ, কতো কিছু গেলো তার
প্রিয় সে মাটির ঘ্রাণ হয়তো আর পাবে না
বাবার চোখে জল অস্থির প্রিয়তমা
প্রতিদিন তোমার মুখ প্রিয় মুখ দেখবো না মা
কতো শত নামের ভিড়ে যেন আমি অজ্ঞাতনামা
চলেছে সে কোন মিছিলে
জানে না সে আজও ক্রীতদাস
ঝরে ঘাম সোনা হয়ে অঝোরে ঝরে
আধা পেট খাওয়া ঘুম পালা করে
নেই তার ফেরার অধিকার
নেই তার ফেরার অধিকার
মিথ্যে বুলি আর দালালের চালে
বাধা পরে ঘর বাধা পরে জমি
ভেঙে ফেলো ওই শিকল
ছিঁড়ে ফেলো ছিঁড়ে ফেলো
মাথা তোলো মাথা তোলো
বাঁচো, ক্রীতদাস নয়
মানুষ হয়ে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...