আপনি কি জানেন রিও অলিম্পিক্সের গোল্ড মেডেলের আর্থিক মূল্য কত?


অলিম্পিক্সে সোনা জেতাকে কখনই আর্থিকভাবে বিচার করা উচিত নয় অমূল্য এই সম্মান কিন্তু বাস্তবে, সোনার মেডেলের পুরোটা সোনার নয় বরং, খুবই কম সোনা থাকে একটি মেডেলে সোনার দাম বাড়ার সঙ্গে সঙ্গে পদকে সোনার পরিমাণও কমেছে আর রিও অলিম্পিক্সে সেই পরিমাণটা মাত্র . শতাংশ

একটি হিসেব থেকে জানা গেছে, ৫০০ গ্রাম ওজনের এক একটি গোল্ড মেডেল পুরোপুরি ২৪ ক্যারেট সোনা দিয়ে বানাতে হলে প্রতিটির জন্য ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির খরচ হত ২২ হাজার ডলার। অর্থাৎ, প্রায় ১৭ লাখ ৬০ হাজার টাকা। ফলে শুধু গোল্ড মেডেল বানাতেই অলিম্পিক কমিটিকে ৫০ মিলিয়ন ডলার খরচ করতে হতো। বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ৪০০ কোটি টাকা।

সোনার মেডেল দেওয়া শুরু হয় ১৯০৪ সালে সেন্ট লুইসে অনুষ্ঠিত অলিম্পিক্স-এ। বর্তমানে এত কম সোনা থাকলেও প্রথম দিকে এমনটা ছিল না।১৯১২ সালের সুইডেন অলিম্পিক্স- শেষবার সম্পূর্ণ সোনার মেডেল দেওয়া হয় বিভিন্ন ইভেন্টে প্রথম স্থানাধিকারীকে।

২০১৬ সালের রিও অলিম্পিক্সের গোল্ড মেডেলের আর্থিক মূল্য কত? সংবাদসংস্থা সিএনএন-এর দেওয়া হিসেব বলছে, এক একটি গোল্ড মেডেলের দাম পড়েছে ৫৮৭ ডলার, অর্থাৎ প্রায় ৪৭ হাজার টাকার মতো। এর মধ্যে রয়েছে, ৪৯৪ গ্রাম রুপা এবং গ্রাম সোনা।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...