ইসিবির পর্যবেক্ষক দল ঢাকায় আসছে আগামী ১৭ আগস্ট

ঢাকা: বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি, সিরিজ আয়োজনের প্রস্তুতি, ভেন্যু ও হোটেলের সুযোগ-সুবিধা সরেজমিনে দেখতে পর্যবেক্ষক দল পাঠাচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তিন সদস্যের পর্যবেক্ষক দল চারদিনের সফরে ঢাকায় পৌঁছাবে আগামী ১৭ আগস্ট। পর্যবেক্ষক দলের নেতৃত্বে রয়েছেন ইসিবির নিরাপত্তা পরামর্শক ও মেলবোর্ন পুলিশের সাবেক কমকর্তা রেগ ডিকসন।
বাংলাদেশে আসার আগে ভারত সফর করবে পর্যবেক্ষক দলটি। নভেম্বরে ইংল্যান্ড ক্রিকেট দলের ভারত সফরের কথা রয়েছে। ০২ নভেম্বর বাংলাদেশ থেকে সরাসরি ভারত যাবে ইংলিশরা। সে জন্য ভারতের বেশ কয়েকটি শহরে যাবেন পর্যবেক্ষক দল। আজই ভারতে পৌঁছানোর কথা ডিকসনের।
বিসিবি সূত্রে জানা যায়, দিল্লী থেকে ১৭ আগস্ট ঢাকায় আসবেন তারা। ডিকসনের রিপোর্টের উপর অনেকটা নির্ভর করছে আসন্ন বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজটি। ডিকসনের রিপোর্টকে ভিত্তি করেই ব্রিটিশ সরকারের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস (এফসিও) এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।
রেগ ডিকসন নিরাপত্তা বিষয়ে বেশ অভিজ্ঞ। কাউন্টার টেররিজম ও জিম্মি দরকষাকষির ক্ষেত্রে তিনি বিশেষজ্ঞ। দুবাইভিত্তিক একটি নিরাপত্তা সংস্থায় এসব বিষয়ে তিনি কাজ করেছেন। ২০০৮ সালের শেষ দিকে তার পরামর্শেই পাকিস্তান সফরে যায়নি ইংল্যান্ড ক্রিকেট দল। এরপর ২০০৯ সালের মার্চে শ্রীলঙ্কা ক্রিকেট দলের বাসে প্রাণঘাতী হামলা হয়েছিল লাহোরের রাস্তায়।
আগামী ৩০ সেপ্টেম্বর তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে ঢাকায় আসার কথা ইংল্যান্ড ক্রিকেট দলের। সফরের সূচি চূড়ান্ত হলেও গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় বিদেশি নাগরিক নিহতের ঘটনায় বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজ নিয়ে শঙ্কা দেখা দেয়। যদিও ইসিবি আসন্ন সিরিজ নিয়ে উদ্বেগের কথা জানায়নি।
বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজকে সামনে রেখে বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি নিরাপত্তা কমিটি গঠন করবে। দেশি-বিদেশি খেলোয়াড়, কর্মকর্তা, আমন্ত্রিত অতিথি, আইসিসি কর্মকর্তা, বিদেশি ম্যাচ অফিসিয়ালস, টেলিভিশন প্রচারসত্ত্ব লাভকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, টিভি ক্রু, ধারাভাষ্যকার এবং দর্শকদের যাবতীয় নিরাপত্তা নিশ্চিত করা হবে।
সফরকারী দলকে সিকিউরিটি প্ল্যান অনুযায়ী নিরাপত্তা দেওয়া হবে। গত রোববার (৭ আগস্ট) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার উদ্দিন আহমেদের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় এ কথা জানানো হয়।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...