রেকর্ডসংখ্যক ১ লাখ ৫৬ হাজার ভারতীয় এবার হজ পালনে যাচ্ছেন


এবার হজ পালনে যাচ্ছেন রেকর্ডসংখ্যক ১ লাখ ৫৬ হাজার ভারতীয়

এ বছর ভারত থেকে সরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩৬ হাজার হজযাত্রী হজ পালনার্থে সৌদি আরব যাচ্ছেন। সব মিলিয়ে ভারত থেকে এবার হজ পালনকারীর সংখ্যা ১ লাখ ৫৬ হাজার। ভারতীয় হজযাত্রীদের এ সংখ্যা এ যাবতকালের মাঝে সবচেয়ে বেশি বলে দাবী করেছে ভারতীয় হজ কমিটি কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতীয় ৩৪০ জন হজযাত্রী নিয়ে প্রথম ফ্লাইট ছেড়ে গেছে।
বিমানবন্দরে হজযাত্রীদের বিদায়ী শুভেচ্ছা জানাতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) মুখতার আব্বাস নাকভি। তিনি বলেন, ‘হজব্রত পালন করতে পারাটা একজন মুসলমানের জন্য অনেক বড় কিছু। প্রত্যেক মুসলমানেরই হজব্রত পালনের স্বপ্ন থাকে। যাদের স্বপ্নপূরণ হয় তারা ভাগ্যবান। তাই বলে যাদের হজ করার মতো অবস্থা হয়নি, তারা পিছিয়ে পড়ছেন- এমন নয়। এটা আল্লাহর ফায়সালা।’
কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী হজযাত্রীদেরকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে শুভেচ্ছা জানান ও শান্তি, সমৃদ্ধি, সৌহার্দ্য এবং ভ্রাতৃত্ববোধ রক্ষার্থে দোয়া প্রার্থনা করেন।
হজযাত্রীদের বিদায় উপলক্ষে কেন্দ্রীয়মন্ত্রী নাকভির পাশাপাশি দিল্লির উপমুখ্যমন্ত্রী মনিশ সিসোদিয়া, ভারতীয় হজ কমিটির চেয়ারম্যান চৌধুরী মাহবুব আলী কায়সার ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ভারতের দিল্লি এয়ারপোর্ট ছাড়া আরও বেশ কয়েকটি বিমানবন্দর থেকে হজ ফ্লাইট পরিচালিত হয়। ইতোমধ্যে বিহারের গয়া বিমানবন্দর থেকে ২৭০ জন যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ফ্লাইট ছেড়ে গেছে। বিহার থেকে এ বছর ৭ হাজার ২৫ জন হজে যাচ্ছেন।
গয়া বিমানবন্দরে বিহার সরকারের সংখ্যালঘু মন্ত্রী মুহাম্মদ আবদুল গফুরসহ জেলা কর্মকর্তা, পুলিশের পদস্থ কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, সমাজকর্মী এবং হজযাত্রীদের আত্মীয়স্বজনরা উপস্থিত ছিলেন।
এর আগে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার রাজ্য হজ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে রাজ্যে মদ নিষিদ্ধ যাতে সফল হয় সেজন্য সবাইকে দোয়া করার আহ্বান জানান। রাজ্যের উন্নয়ন, শান্তি এবং সম্প্রীতি কায়েমের জন্যও নীতিশ কুমার হজযাত্রীদের কাছে দোয়া কামনা করেন। তিনি বলেন, ‘আপনাদের দোয়া এবং সহযোগিতার ফলেই বিহারে মহাজোট সরকার গঠন করা সম্ভব হয়েছে।’
এদিকে জম্মু-কাশ্মীর থেকে এবার হজব্রত পালন করবেন ৬ হাজার ৪৪৫ জন। শ্রীনগর বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট ১০ আগস্ট সৌদির উদ্দেশ্যে ছেড়ে গেছে।
এছাড়া ভারতের উত্তর প্রদেশ থেকে ১০ হাজার, অাসাম থেকে ৪ হাজার ১৯১ জন, মেঘালয় থেকে ৩৯ জন, নাগাল্যান্ড থেকে ২৯ জন, সিকিম থেকে ২ জন ও মণিপুর থেকে ৩৫২ জন হজযাত্রী হজব্রত পালন করবেন।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...