আবার দ্রুততম মানব হলেন বোল্ট

১০০ মিটার দৌড়ে ফের দ্রুততম মানব হলেন জ্যামাইকার স্প্রিন্টার উসাইন বোল্ট। এবার তিনি সময় নিয়েছেন ৯.৮১ সেকেন্ড। একমাত্র ক্রিড়াবীদ হিসেবে ‍অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টে টানা তিনবার দ্রুততম মানবের অনন্য রেকর্ড গড়লেন তিনি।
রিও অলিম্পিকের ১০০ মিটার স্প্রিন্টে ৯.৮৯ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন। আর কানাডার আন্দ্রে ভি গ্রাস ৯.৯১ সেকেন্ড নিয়ে হয়েছেন তৃতীয়।


এবারের আসরে বোল্ট ‘ট্রিপল ট্রিপল’ জিততে এসেছেন। যার একটি ইতোমধ্যে সেরে ফেলেছেন তিনি। আর এ সপ্তাহেই তিনি ব্যক্তিগত ২০০ ও ৪০০ মিটার রিলেতে প্রতিযোগিতা করতে ট্র্যাকে নামবেন। এর আগে ২০০৮ বেইজিং ও ২০১২ লন্ডন অলিম্পিকে ১০০, ২০০ ও ৪০০ মিটার রিলেতে স্বর্ণ জিতেছিলেন তিনি।
২০০৮ বেইজিং অলিম্পিকে ১০০ মিটারে স্বর্ণ জিতে সবার নজরে আসেন বোল্ট। সেবার ত্রিনিদাদের রিচার্ড থম্পসনকে পেছনে ফেলে ৯.৬৯ সেকেন্ডে সেরা হন তিনি। আর ২০১২ লন্ডন অলিম্পিকে স্বদেশি ইয়হান ব্লেককে হারিয়ে ৯.৬৩ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জেতেন। লন্ডনের সময়টি এখনও অলিম্পিক রেকর্ড হিসেবে রয়েছে।
১০০ মিটারের বিশ্ব রেকর্ডটিও বোল্টেরই অধীনে রয়েছে। ২০০৯ বার্লিনে বিশ্ব চ্যাম্পিয়নসশিপে ৯.৫৮ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়েছিলেন তিনি।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...