আগে থেকেই ‘বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্রের কথা জানতেন’ জিয়া

ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা ষড়যন্ত্রের কথা আগে থেকেই জানতেন সেনা বাহিনীর  তৎকালীন উপ-প্রধান জিয়াউর রহমান। বঙ্গবন্ধু হত্যার পরে  সাংবাদিক এ্যান্থনী মাসকারেনহাসকে দেওয়া এক সাক্ষাতকারে এ কথা জানিয়েছিলেন বঙ্গবন্ধুর খুনি লে.কর্নেল ফারুক রহমান। লন্ডনে সাংবাদিক এ্যান্থনী মাসকারেনহাস লে. কর্নেল  ফারুকের ওই সাক্ষাতকার নেন ১৯৭৬ সালে।
কর্নেল ফারুক রহমান তার সাক্ষাৎকারে বলেছেন, শেখ মুজিবুর রহমানকে উৎখাতের পর ক্ষমতায় বসানোর জন্য তাদের সন্দেহাতীত পছন্দ ছিলো আর্মি ম্যান জিয়াউর রহমান। কর্নেল ফারুকের মতে, সেই সময়ে জিয়া বিতর্কিত ছিলেন না। এ সাক্ষাৎকারে মুজিব হত্যার নীল নকশা বাস্তবায়নের অংশ হিসেবে ১৯৭৫ সালের ২০ মার্চ বিকেলে কর্নেল ফারুক রহমান মেজর জিয়াউর রহমানের সঙ্গে দেখা করেন বলে স্বীকার করেছিলেন। কর্নেল ফারুক রহমান জিয়াউর রহমানের সঙ্গে দেখা করতে গেলে জেনারেল জিয়া বলেছিলেন, তিনি সিনিয়র অফিসার, তিনি এধরনের কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না, তবে জুনিয়র অফিসাররা যদি চায়, তাহলে তারা এটা করতে পারে (মুজিব সরকারকে উৎখাতের রক্তাক্ত অভ্যুত্থান)।ওই সময়ে কর্নেল ফারুক জিয়াউর রহমানকে বলেছিলেন, তারা জিয়াউর রহমানের নেতৃত্ব মাথায় রেখেই মুজিব হত্যার পরিকল্পনা করেছে, এ বিষয়ে তারা জিয়াউর রহমানের সহযোগিতা চায়।
এ্যান্থনী মাসকারেনহাসকে দেওয়া এই সাক্ষাৎকারটিই এখন পর্যন্ত শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের সঙ্গে জিয়াউর রহমানের জড়িত থাকার ঐতিহাসিক দলিল।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...