অলিম্পিক ফুটবলের সেমিতে নেইমারের ব্রাজিল

অলিম্পিকের অধরা স্বর্ণ পেতে মরিয়া ব্রাজিল নিজেদের ফিরে পেয়েছে। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতে সেমি-ফাইনালের টিকিট নিশ্চিত করলো নেইমার বাহিনী।
সাও পাওলোতে বাংলাদেশ সময় সকাল ৭টায় শেষ আটের লড়াইয়ে নামে স্বাগতিক ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের হয়ে গোল দুটি করেন নিয়মিত দলপতি নেইমার এবং লুয়ান।
ম্যাচের ১২ মিনিটের মাথায় বার্সেলোনার সেনসেশন নেইমারের গোলে লিড নেয় সেলেকাওরা। প্রথমার্ধে আর কোনো গোল পায়নি রজেরিও মিকালের শিষ্যরা। ফলে, ১-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় ৪-২-৩-১ ফরমেশেনে খেলা ব্রাজিল।
শুরুর একাদশে ব্রাজিলের হয়ে মাঠে নামেন নেইমার, দগলাস সান্তোস, মারকুইনহোস, গ্যাব্রিয়েল জেসাস, লুয়ান, রেনাতোর মতো তারকারা।
বিরতির পর একাধিক আক্রমণেও নেইমারের সাথে ফিনিশারদের জুটি জমে না উঠায় গোলের দেখা পাচ্ছিলো না ব্রাজিল। তবে, ম্যাচের ৮৩ মিনিটের মাথায় লুয়ানের গোলে ব্যবধান বাড়াতে সক্ষম হয় নেইমার বাহিনী। বাকি সময়ে আর গোলের দেখা পায়নি সেলেকাওরা।
এর আগে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে খুঁজে পাওয়া যায়নি পেলে-রোনালদো-রোনালদিনহোর উত্তরসূরিদের। প্রথমবারের মতো সোনা জয়ের লক্ষ্যে রিও ডি জেনেইরোতে মিশন শুরু করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোলশূন্য ড্র দিয়ে। ঘুরে দাঁড়ানোর জন্য নিজেদের দ্বিতীয় ম্যাচেও নেইমার বাহিনীকে হতাশ হতে হয়। ইরাকের বিপক্ষেও গোলশূন্য ড্র করে ব্রাজিল। ফলে, গ্রুপপর্ব থেকেই বিদায় নেওয়ার শঙ্কা জাগে স্বাগতিকদের।
তৃতীয় ম্যাচে কিছুটা হলেও নিজেদের ফিরে পেয়েছিলেন নেইমার ও তার দল। গ্রুপপর্বের তৃতীয় ও শেষ ম্যাচে ডেনমার্ককে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ আটে উঠে মিকালের দল।
২০১৫ সালের কোপা আমেরিকার গ্রুপপর্বে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরে যাওয়া ম্যাচ শেষে অখেলোয়াড়সুলভ আচরণ করে নিষিদ্ধ হতে হয়েছিল নেইমারকে। দলও বিদায় নিয়েছিল আগেভাগেই। জেতা হয়নি কোপার শিরোপা।
তারও আগে ২০১৪ সালে নিজেদের মাটিতে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতেছিল ব্রাজিল। তবে, সে ম্যাচে চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়তে হয়েছিল নেইমারকে। পরে জার্মানির বিপক্ষে সেমি-ফাইনালে নেইমারবিহীন ব্রাজিল হেরেছিল ৭-১ গোলের বিশাল ব্যবধানে। ঘরের মাঠে বিশ্বমঞ্চ থেকে বিদায়ের শোক কিছুটা হলেও এই ম্যাচ জিতে পুষিয়ে দিয়েছে ব্রাজিল।
আগামী বুধবার সেমি-ফাইনালে ওঠা হন্ডুরাসের মুখোমুখি হবে ব্রাজিল। দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়েছে হন্ডুরাস। এদিকে, ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে নাইজেরিয়া ও পর্তুগালকে ৪-০ গোলে হারিয়ে জার্মানি সেমি-ফাইনালের টিকিট কেটেছে।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...