এক ধাক্কার কেসারত ১৮ কোটি টাকা!


বিমান বন্দরের মধ্যে একটি দাঁড়িয়ে থাকা এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ধাক্কা দেয় জেট বিমানের একটি বাস এক ধাক্কার খেসারত এখন ১৮ কোটি টাকা! বিমানটিকে মেরামত এই পরিমাণ খরচ হবে বলে জানিয়েছে ফ্রান্সের একটি বিমান প্রস্তুতকারী সংস্থা

২০১৫- ২২ ডিসেম্বর। কলকাতা বিমানবন্দরে জেট বিমান সংস্থার যাত্রিবাস চালাতেন মোমিন। সে দিন ভোরেও দুই বিমানকর্মীকে নিয়ে জেটেরই একটি বিমানের কাছে যাচ্ছিলেন মোমিন। আচমকা চোখ বুজে আসে তার। কিছু বুঝে ওঠার আগেই বাস ততক্ষণে নির্দিষ্ট লেন ছেড়ে বেরিয়ে সোজা ধাক্কা মারে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে। শিলচরগামী সেই বিমানে যাত্রী ছিলেন ৪৪ জন। কেউ হতাহত না হলেও, সম্প্রতি জানা গেছে, ক্ষতিগ্রস্ত সেই বিমানটি সারাতে অন্তত ১৮ কোটি টাকা খরচ হবে।

এয়ার ইন্ডিয়ার সহযোগী সংস্থা অ্যালায়েন্সের ওই বিমানটি ফ্রান্সের টুলুস-এর এটিআর সংস্থার তৈরি। বাসটি বিমানের ডান দিকের ডানার নীচ দিয়ে ধাক্কা মেরেছিল ইঞ্জিনকে। ওই অবস্থাতেই বাসটি আটকে যায় বিমানের সঙ্গে। বেশ কিছু দিন পর বিমানের তলায় বেলুন ঢুকিয়ে বাসটিকে সরানো হয়। লাখ দুয়েক টাকায় সারানো হয় বাসটিকে। ফের তা চলতে শুরু করে বিমানবন্দরে।

আর বিমানটি? দুর্ঘটনার পরেই এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছিলেন, এটিআর-৪২ বিমানের ক্ষতির পরিমাণ বলতে পারবেন কেবল ফ্রান্সের ইঞ্জিনিয়ারেরাই। দুর্ঘটনার বেশ কিছু দিন পরে ইঞ্জিনিয়ারেরা গিয়ে বিমানটি দেখে যান। সম্প্রতি তারা ফ্রান্স থেকে জানিয়েছেন, বাসের ধাক্কায় বিমানের ওই ক্ষতির পরিমাণ। ক্ষতির অঙ্ক শুনে চিন্তায় পড়েছেন সংস্থার কর্তা-ব্যক্তিরা। সংস্থা জানিয়েছে, নতুন বিমানের দাম ৫০ থেকে ৬০ কোটি টাকা।

এয়ার ইন্ডিয়ার কর্মকর্তা অনিল মেটা শুক্রবার জানান, বিমানটিকে সারানো হবে, নাকি বাতিল করা হবে তা একটি কমিটি খতিয়ে দেখছে। জেটের কাছ থেকে ক্ষতিপুরণ চাওয়া হয়েছিল। কিন্তু, জেট তা দেয়নি। নতুন করে ক্ষতিপুরণ চাওয়া হবে কি না, তাও ঠিক করবে কমিটি। শিগগিরই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বিমা সংস্থার সঙ্গেও আলোচনা করা হবে বলে জানা গেছে।

এদিকে ওই দুর্ঘটনার পরে মোমিনকে আর বিমানবন্দরের বাস চালাতে দেওয়া হয়নি। ফোনে তিনি বলেন, ‘কী করে বুঝব, এত বড় ক্ষতি হয়ে যাবে। সারা রাত ডিউটি করার পর ভোরের দিকে চোখ বুজে এসেছিল।

এখন তিনি ছোট গাড়ি চালান। বিমানকে ধাক্কা মারার মামলা এখনও চলছে। ৩১ জুন ব্যারাকপুর আদালতে মোমিনকে হাজিরা দিতে হয়েছিল। ফের যেতে হবে ডিসেম্বরে।

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...