প্রামাণ্যচিত্রের প্রদর্শনী হচ্ছে ভিনদেশি বীরপ্রতীককে নিয়ে

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী একমাত্র ভিনদেশি বীরপ্রতীক উইলিয়াম এ এস ওডারল্যান্ড। তার জীবন ও কর্ম নিয়ে তৈরি হয়েছে প্রামাণ্যচিত্র ‘বীরপ্রতীক ওডারল্যান্ড’। এটি পরিচালনা করেছেন মাহবুবুর রহমান বাবু। পি আর প্ল্যাসিড বাংলাদেশ ও হরিইকে নাওয়া জাপানের প্রযোজনায় এটি তৈরি হয়েছে।

অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, জার্মানি ও বাংলাদেশে ধারণকৃত প্রামাণ্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শনী হবে ১০ আগষ্ট বিকেল ৪টায় সেগুনবাগিচার মুক্তিযুদ্ধ যাদুঘরে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফীন সিদ্দিক, জাতিসংঘের সাবেক বাংলাদেশ স্থায়ী মিশন প্রধান ড. এ কে আবদুল মোমেন, অস্ট্রেলিয়ার সাবেক হাইকমিশনার লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী (অব.), বিএফইউজের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, পিএসসির সাবেক চেয়ারম্যান ইকরাম আহমেদ, মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ডিআইজি মাহবুব হোসেন ও ‘বীরপ্রতীক ওডারল্যান্ড’ তথ্যচিত্রের পরামর্শক রাজু আলীম।

রাজু আলীম জানান, ওডারল্যান্ডের প্রতি বাঙালির দায়বদ্ধতা থেকে তৈরি করা হয়েছে প্রামাণ্যচিত্রটি। তরুণ প্রজন্ম ও মুক্তিযুদ্ধ গবেষকদের কাছে এটি অমূল্য দলিল হয়ে থাকবে। পাশাপাশি দেশ-বিদেশে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ওডারল্যান্ডের অকুতোভয় ভুমিকার কথা সবাই জানতে পারবেন।

Related Posts Plugin for WordPress, Blogger...