দাবি আদায়ে অনড় নার্সরা

নিয়োগ বিজ্ঞপ্তি ও পরীক্ষার পরিবর্তে আগের নিয়মে ব্যাচ, মেধা ও সিনিয়রটির ভিত্তিতে নার্স নিয়োগের দাবিতে মঙ্গলবার থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান ধর্মঘট পালন করছে বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশন।

এছাড়া দাবি না আদায় হওয়া পর্যন্ত কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে আমরণ অনশনসহ কঠোর কর্মসূচির পালনের ঘোষণা দিয়েছে সংগঠনটি। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এ কর্মসূচি পালন করছে সংগঠনটি।

বক্তারা বলেন, বাংলাদেশে নার্স সংকট চরমে। যা জনগণের গুণগত স্বাস্থ্য সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত করছে। একমাত্র সুস্থ জাতিই পারে জাতীয় প্রবৃদ্ধি বৃদ্ধিতে অবদান রাখতে। আর এ জন্য দরকার পর্যাপ্ত প্রশিক্ষিত নার্স।

তারা উদাহরন তুলে ধরে বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সার্ভে করলে দেখা যাবে- প্রতিটি ওয়ার্ডে প্রায় একশ’ জন রোগীর জন্য ৩ শিফটে মাত্র ১০-১২ জন নার্স কর্মরত। আন্তর্জাতিক মান অনুযায়ী নার্স-রোগীর আনুপাতিক হার হওয়া উচিত ১:৪ (সাধারণ রোগীর ক্ষেত্র), ১:১ (জটিল রোগীর ক্ষেত্রে)। এই দুঃসহ চিত্র অনুধাবন করতে পারা যায়।

তারা বলেন, প্রায় ৩ হাজার ৫০০ জনের চাকরি নির্ধারিত বয়সসীমা অতিক্রম করেছে এবং ২০০৬ সালে পাশকৃত ব্যাচের ডিপ্লোমা বেকার নার্সগণ অর্ধেক এখনোও চাকরির অপেক্ষায়।

তারা আরো বলেন, একই ব্যাচের ডিপ্লোমা বেকার নার্সগণ অর্ধেকের জন্য একই নিয়ম আর বাকি অর্ধেক নিয়োগ পেলেও বাকি অর্ধেকর জন্য অন্য নিয়ম চাপিয়ে দেয়া অমানবিক। তাছাড়া পূর্বের চলমান নিয়ম ব্যাচ, মেধা, ও জেষ্ঠ্যতার ভিত্তিতে নিয়োগের বিষয়ে সর্বস্তরের নার্স নেতৃবৃন্দের জোর দাবি ও সমর্থন আছে।

অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি রিনা আক্তার, মহাসচিব ফারুক হোসাইনসহ বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশনের সদস্যরা।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...