আয়লানকে নিয়ে শার্লি হেবদোর কার্টুনের জবাব জর্ডানের রাণীর

সিরীয় শিশু শরণার্থী মৃত আয়লানকে নিয়ে শার্লি হেবদোর ব্যঙ্গাত্মক কার্টুনের জবাব দিলেন জর্ডানের রাণী রানিয়া। সামাজিক যোগাযোগ মাধ্যম ট্যুইটারে তিনি লিখেছেন, আয়লান বেঁচে থাকলে হয়তো চিকিৎসক হতে পারতো, শিক্ষক হতে পারতো অথবা একজন ভালো বাবা। খবর বিবিসির।

পরিবারের সঙ্গে সিরিয়া থেকে পালিয়ে ইউরোপের আসার সময় গতবছর সমুদ্রে ডুবে মারা যায় আয়লান কুর্দি তুরস্কের সমুদ্র সৈকতের বালুতে পড়ে থাকা তার মৃতদেহ সারা পৃথিবীতেই তীব্র আলোড়ন তোলে। ইউরোপের শরণার্থী সংকট গভীরতা এই ছবিটি তুলে ধরে বলে মনে করা হয়।

কিন্তু নববর্ষের রাতে জার্মানির কোলন শহরে নারীদের উপর যৌন হামলার অভিযোগ ওঠার পর, ফরাসি ম্যাগাজিন শার্লি হেবদো আয়লানকে নিয়ে একটি কার্টুন প্রকাশ করে, যেখানে বলা হয়, আয়লান বেঁচে থাকলে সেও যৌন হামলা করত।

কার্টুনে দেখা যায়, একজন নারী দৌড়ে পালাচ্ছেন, তাকে তাড়া করছে কয়েকজন। নিচে লেখা, লক্ষ্যের খুব কাছে। এই কার্টুন প্রকাশের পর পত্রিকাটির বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ ওঠে। এরই জবাবে আয়লানকে একজন চিকিৎসক হিসেবে একে জর্ডানের কার্টুনিস্ট ওসামা হাজ্জাজ একটি কার্টুন প্রকাশ করেন।

ওই কার্টুনটি টুইটারে শেয়ার করে রাণী রানিয়া বলেন, ওসামাকে ধন্যবাদ, তিনি আমার মনের কথাই বলেছেন। আয়লান বেঁচে থাকলে সে হয়তো একজন চিকিৎসক, একজন শিক্ষক, একজন ভালো বাবা হতে পারতো।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...