পাকিস্তানে খুলল ইউটিউব

তিন বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর অবশেষে পাকিস্তান সরকার জনপ্রিয় ভিডিও শেয়ারিং মাধ্যম ইউটিউবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। দেশটিতে ইসলাম ধর্মের জন্য অবমাননাকর ভিডিও আপলোডের অভিযোগে ২০১২ সালে ইউটিউব নিষিদ্ধ করা হয়। খবর বিবিসির।

পাকিস্তানের টেলিকম খাতের নিয়ন্ত্রণকারী সংস্থা বলছে, ইউটিউব কর্তৃপক্ষ এখন পাকিস্তানের জন্য আলাদা করে একটি ভার্সন শুরু করেছে তাই এই নিষেধাজ্ঞা রাখার কোনো প্রয়োজন নেই। ধারণা করা হচ্ছে, পাকিস্তানের জন্য নির্দিষ্ট এই ইউটিউব ভার্সনে সরকার কনটেন্ট ফিল্টার করতে পারবে, অর্থাৎ তাতে কী দেখা যাবে না-যাবে সেটার ওপর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ থাকবে।

পাকিস্তানের তরুণ প্রজন্মের অনেকেই ইউটিউবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছেন। তবে অনেক অ্যাক্টিভিস্ট দাবি তুলেছেন, সরকারের সঙ্গে ইউটিউবের মালিক সংস্থা গুগল-এর কী শর্তে আপস রফা হয়েছে তা প্রকাশ করতে হবে।

ইতোমধ্যে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটির এক কর্মকর্তা বলেন, দেশের সব ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারকে ইউটিউবে অ্যাক্সেস খুলে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ২০১২ সালে যুক্তরাষ্ট্রে নির্মিত বিতর্কিত চলচ্চিত্র ‘ইনোসেন্স অব মুসলিমস’ ইউটিউবে আপলোড হওয়ার পরেই পাকিস্তানের সুপ্রিম কোর্ট ওই সাইটটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...