অস্থিতিশীলতার শেষ দেখছেন না ওবামা

আফগানিস্তান এবং পাকিস্তান সহ বিশ্বের বিভিন্ন অংশে কয়েক দশক ধরে চলমান অস্থিতিশীলতা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে স্টেট অব দ্য ইউনিয়নের শেষ ভাষণে তিনি এ মন্তব্য করেন। খবর এনডিটিভি ও ওয়াশিংটন পোস্ট।

ওবামা বলেন, জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস) মার্কিন নিরাপত্তার জন্য সরাসরি হুমকি হিসেবে দেখা দিয়েছে। কেননা আজকের বিশ্বে সন্ত্রাসীদের কাছে কোনো মানবিক মূল্যবোধ নেই। এমনকি তাদের নিজেদের জীবনেরও মূল্য নেই, তারা অনেক কিছুই ধ্বংস করতে পারে।

তিনি বলেন, আমাদের পররাষ্ট্র নীতিতে অবশ্যই আইএস এবং আল-কায়েদার হুমকিকে গুরুত্ব দেয়া হবে কিন্তু এটা তাদের দমাতে পারবে না। এমনকি অাইএস ছাড়াও মধ্যপ্রাচ্য, আফগানিস্তান, পাকিস্তান, মধ্য আমেরিকা, আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন অংশে চলমান অস্থিতিশীলতা কয়েক দশক ধরে চলবে। এসব অঞ্চলের কিছু কিছু এলাকা নতুন সন্ত্রাসী গোষ্ঠীর জন্য নিরাপদ ভূস্বর্গ হতে পারে।

স্টেট অব দ্য ইউনিয়নের অষ্টম ও শেষ ভাষণে ওবামা বলেন, আইএস এবং আল-কায়েদাকে বেশি গুরুত্ব দিয়ে দেখার দরকার নেই। আমাদের বলা দরকার যে তারা (আইএস, আল-কায়েদা) খুনি, ধর্মান্ধ, যাদেরকে সমূলে উৎপাটন ও ধ্বংস করা হবে। তিনি বলেন, এক বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র আইএসের আর্থিক উৎস ছিন্ন, ভ্রান্ত মতবাদের প্রচার ও সংগঠনটিতে সন্ত্রাসী যোদ্ধার স্রোত ঠেকাতে ৬০টিরও বেশি দেশের সঙ্গে জোট গঠন করে কাজ করছে।

ওবামা বলেন, সিরিয়া এবং ইরাকে আইএসের তেল কেন্দ্র, প্রশিক্ষণ ক্যাম্প ও অস্ত্রাগারে অন্তত ১০ হাজার বিমান হামলা চালানো হয়েছে। এ সময় তিনি কংগ্রেস সদস্যদের উদ্দেশে বলেন, এই যুদ্ধে যদি আমরা জিততে চাই তাহলে আইএসের বিরুদ্ধে সেনাবাহিনী ব্যবহারে অনুমোদন দেয়া উচিত। এজন্য ভোটাভুটি প্রয়োজন।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...