এমপি হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে প্রতিবেদন দাখিলের নির্দেশ

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য এমএ হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

একইসঙ্গে এমপি হান্নান ও তার ছেলে রফিক আজাদের জামিন বিষয়ে শুনানির জন্য আগামী ৪ ফেব্রুয়ারি দিন ধার্য করা হয়েছে। তদন্ত প্রতিবেদন দাখিল করার সঙ্গে সঙ্গে এই মামলার ওপর শুনানির জন্য আগামী ২৩ মার্চ পরবর্তী দিন ঠিক করেছেন আদালত।

সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতার মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট মিজানুল ইসলাম ও এসএম শাজাহান।

এম এ হান্নানসহ এ মামলার পাঁচ আসামি কারাগারে আছেন। অন্য চারজন হচ্ছেন- এমএ হান্নানের ছেলে রফিক সাজ্জাদ, ডা. খন্দকার গোলাম সাব্বির, মিজানুর রহমান মিন্টু ও হরমুজ আলী। পলাতক তিন আসামির পালিয়ে যাওয়ার আশঙ্কায় তাদের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

সংসদ সদস্য (এমপি) এম এ হান্নানসহ চারজনকে সেফহোমে জিজ্ঞাসাবাদের জন্য গত বছর ১৪ অক্টোবর অনুমতি দিয়েছে ট্রাইব্যুনাল। অন্য তিন আসামি হচ্ছেন- এমপি হান্নানের ছেলে রফিক সাজ্জাদ অপর আসামি ডা. খন্দকার গোলাম সাব্বির ও মিজানুর রহমান মিন্টু।

এর আগে গত বছর ১ অক্টোবর ৮ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরে ওইদিনই গ্রেফতার করা হয় এমপি এম এ হান্নান ও তার ছেলে রফিক সাজ্জাদ। ময়মনসিংহ সদর ও ত্রিশাল থেকে গ্রেফতার করা হয় অন্য তিনজনকে।

উল্লেখ্য, গত ১৯ মে এমপি হান্নানসহ ৩ জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন শহীদ মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রহমানের স্ত্রী রহিমা খাতুন। পরে মামলাটি ট্রাইব্যুনালে পাঠানো হয়। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা মামলাটি তদন্ত করছে।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...