বিতর্ক তর্ক নয়, সত্য উদঘাটনে সাহয্য করে : ইনু

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিতর্ক কোনো তর্ক নয়, এটি সত্য উদঘাটনে সাহয্য করে। সারা পৃথিবীতে জঙ্গি দানব, সাম্প্রদায়িক শক্তি তথ্য ধামাচাপা দেয়া ও মিথ্যাচারে লিপ্ত রয়েছে। এই বিভ্রান্তিকর অবস্থা এবং কুয়াশা থেকে বাংলাদেশকে বের করার জন্য বিতর্ক অনেক গুরুত্বপূর্ণ।

রোববার বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শিশু একাডেমী মিলনায়তনে ‘এনডিএফবিডি ৯ম জাতীয় বিতর্ক উৎসব-২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফবিডি) এ বিতর্কের আয়োজন করে।

বিতার্কিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, তর্ক করবেন না, যুক্তি দিয়ে কাজ করবেন। সকল ষড়যন্ত্রকে বুদ্ধি, জ্ঞান এবং যুক্তি দিয়ে মোকাবেলা করতে হবে।

গণ অভ্যুত্থান দিবসের নায়ক শহীদ আসাদ এবং সদ্য প্রয়াত সাংবাদিক আলতাফ মাহমুদের ত্যাগের কথা স্মরণ করে ইনু বলেন, আসাদের রক্তের বিনিময়ে বঙ্গবন্ধু মুক্তি পেয়েছিলেন। বাংলাদেশ স্বাধীন হয়েছে। তাই আজকের বিতার্কিকদের তা থেকে শিক্ষা নিতে হবে, কিভাবে দেশের জন্য প্রাণ দিতে হয়। আলতাফ মাহমুদ সাংবাদিক হিসেবে নির্ভিক ছিলেন। সাংবাদিক সমাজের সুখ-দুঃখ তিনি বুঝতেন। যার জন্য তিনি সবার কাছে প্রিয় ছিলেন। তাই আসাদ এবং আলতাফ মাহমুদের মতো দেশের জন্য আমাদের কাজ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পৃথিবীতে যত সিদ্ধান্ত নেয়া হয়, তার সবটুকুই আলোচনা-সমালোচনা এবং বিতর্কের মাধ্যমে নেয়া হয়। প্রত্যেকটি দেশের জাতীয় নেতারা তাদের সংসদে বসে বিতর্কের মাধ্যমে সকল সিদ্ধান্ত নিয়ে থাকে। তাই আজকে যারা এখানে বিতর্ক করতে এসেছো তোমাদের বিতর্ককে ধারণ করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধু, বাংলাদেশকে ভালোবাসতে হবে। এসব কিছুকে ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফবিডি) এর সভাপতি একেএম শফিকের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অধ্যাপক আবুল বারকাত, নর্দান ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টি এর চেয়ারম্যান আবু ইউসুফ মোহাম্মদ আব্দুল্লাহ, ‘এনডিএফবিডি ৯ম জাতীয় বির্তক উৎসব ২০১৬’ এর আহ্বায়ক সোহানুর রহমান সোহান প্রমুখ।

উৎসবের প্রথম দিনে আজ (রোববার) দেশের ৬৪টি জেলা থেকে বাছাইকৃত ১৬টি দল বিতর্কের ২য় রাউন্ডে অংশ নিচ্ছে। আগামীকাল (সোমবার) ফাইনাল বিতর্ক ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...