প্রবীণদের স্বাস্থ্যের প্রতি নজর বাড়াতে হবে

কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন,  দেশের মানুষের গড় আয়ু  যেমন বাড়ছে, তেমনি ভেঙ্গে যাচ্ছে যৌথ পরিবার। ফলে  প্রবীণরা জীবনের শেষ বেলায় অসহায় হয়ে পড়ছেন।এ কারণেই প্রবীণদের স্বাস্থ্যের প্রতি নজর বাড়াতে হবে।

বুধবার দুপুরে বিয়াম মিলনায়তনে জাতীয় পুষ্টি নীতি-২০১৫ অবহিতকরণ সভায় তিনি এ কথা বলেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ওই সভার আয়োজন করে।

সভায় প্রধান বক্তা ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

মতিয়া চৌধুরী বলেন, শুধু নারী ও শিশুর পুষ্টি মানের দিকে গুরুত্ব বাড়ালেই হবে না। দেশের প্রতিটি মানুষ যাতে উপযুক্ত পুষ্টি পেয়ে নিজেদেরকে সক্ষম রাখতে পারে। বিশেষ করে প্রবীণদের স্বাস্থ্যের দিকে বিশেষ গুরুত্ব আরোপ করার সময় এসেছে।

মন্ত্রী বলেন, আগে খাদ্য অধিকারের ওপর সরকার গুরুত্ব আরোপ করেছে, এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার ওপর গুরুত্ব আরোপ করতে হচ্ছে। মানুষের আয় বাড়ছে। খাদ্যের অভাব অনেকটাই কমে আসছে। ক্রয় ক্ষমতা বাড়ছে।

পুষ্টি মানুষের মৌলিক অধিকার উল্লেখ করে তিনি বলেন, শুধু নীতিমালা প্রণয়ন করলেই মান বাড়বে না, এ ব্যাপারে সবাইকে সচেতন করে তুলতে হবে এবং এ কাজটি নিজ নিজ পরিবার থেকেই শুরু করতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এবং স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...