এসএসসি পরীক্ষা শুরু সোমবার

২০১৬ সালের মাধ্যমিক স্কুল সার্টির্ফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা সোমবার থেকে শুরু হবে। নকলমুক্ত সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন করার জন্য ইতোমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে শিক্ষামন্ত্রণালয়। শিক্ষামন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বোর্ডেগুলো সূত্রে জানা গেছে, প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) ১ম পত্র, সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সাংস্কৃতি ১ম পত্র, কুরআন মাজিদ ও তাজবিদ, ভোকেশনালে বাংলা-২ (সৃজনশীল) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতদিন সকালে পরীক্ষা শুরু হলেও এবারই প্রথম বারের মতো বিকাল ২টায় পরীক্ষা শুরু হবে।

এবারের পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) অংশের পরীক্ষা আগে হবে। পরে হবে সৃজনশীলের পরীক্ষা। দুই অংশের পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। এত দিন সৃজনশীল অংশ আগে হতো। এমসিকিউ অংশের প্রশ্ন কিছু অসাধু শিক্ষকের মোবাইল ফোনের মাধ্যমে বাইরে পাঠিয়ে উত্তর এনে শিক্ষার্থীদের কাছে সরবরাহ করা হতো বলে অভিযোগের পরিপ্রেক্ষিতে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন। এরমধ্যে ছাত্র ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ এবং ছাত্রী ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন। এ বছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ১৪ হাজার ৯২৭ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৭১৪ জন।

বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা (যারা ১, ২, ৩ ও চার বিষয়ে অকৃতকার্য হয়েছে) ১ লাখ ৪৯ হাজার ৪৭৪ জন। গত বছরের চেয়ে এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭২ হাজার ২৫৭ জন। এরমধ্যে ছাত্র বৃদ্ধি পেয়েছে ৭৯ হাজার ৫৯৪ এবং ছাত্রী বৃদ্ধি পেয়েছে ৯২ হাজার ৬৬৩ জন।

গত বছরের তুলনায় মোট প্রতিষ্ঠান বৃদ্ধি পেয়েছে ৩১১টি, কেন্দ্র বদ্ধি পেয়েছে ২৭টি। এবছর ৭ জন অটিস্টিক (প্রতিবন্ধী) পীরক্ষার্থী অংশ নেবে। এদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

প্রসঙ্গত, তত্ত্বীয় পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৮ মার্চ শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ৯ মার্চ থেকে শুরু হয়ে শেষ হবে ১৪ মার্চ।

,

0 মন্তব্য(গুলি)

Write Down Your Responses

Related Posts Plugin for WordPress, Blogger...